ভিখিরির স্বপ্ন

Posted on

আমি এই আকালেও স্বপ্ন দেখি ।
স্বপ্ন খাঁটি, নয়কো মেকি ॥

থাক না যতই জঠরজ্বালা,
          স্বপ্ন দেখতে দোষটা কোথায় ?
দেশ চালানোর ভারটি কাঁধে,
          অর্থনীতির চিন্তা মাথায় ॥
পলিটিক্সের ঘাঁতঘোঁত সব
          আমার একটি নখের ডগায় ।
আমার কাছে থাকতে আঙুল
          ওরা সবাই কলম বাগায় ॥
ওদের সবার সই গুলো সব
          আমার একটি ছাপের সামিল ।
জানি আমি বাংলা, হিন্দি
          ইনজিরি আর অল্প তামিল ॥
বিধানসভার প্রধান আমি
          নিত্যনতুন আইন করি ।
মসলিন এর বস্ত্র দেহে
          হাতে আমার সোনার ঘড়ি ॥
আশেপাশের পুলিশগুলো
          রোজ দুবেলা স্যালুট ঠোকে ।
দেশ যে যাবে প্রথম বিশ্বে
          রঙিন স্বপ্ন মোর দুচোখে ॥
বিধানসভার ব্যালকনিতে
          দাঁড়িয়ে আছি, সচিব সাথে ।
হঠাৎ দেখি সচিব, ওকি !
          দাঁড়ায় পাশে, গাল যে চাটে ॥
ঘুমটা হঠাৎ গেলই ভেঙে
          ঘর ভাসছে চাঁদের আলোয় ।
আমি আছি সেই আগের কালুই
          কেউ নেই যার কোন চুলোয় ॥
ত্রিপল ছাওয়া ঘর যে আমার
          ফুটো চালের তলায় বাঁচি ।
ফুটপাথেই যে ঘর-সংসার
          আধপেটাতে সুখেই আছি ॥
নির্বিঘ্নেই দাঁড়িয়ে ছিলাম
          দাঁড়িয়ে থাকা মাথায় ওঠে ।
হঠাৎ আমার খেয়াল হল,
          সচিব কেন গালটি চাটে !
সচিব কোথায় ! এ যে দেখি
          পাশের বাড়ির দিশি ‘ভোলু’ ।
নেড়ি কুত্তা সচিব কি হয়,
          যতই কেন হোক সে চালু !
‘ধ্যুৎ তেরিকা’, খিঁচড়ে গেল
          সুন্দর এই স্বপ্নটা মোর ।
চোখ কচলে উঠে দেখি
          পাখির গানে হচ্ছে যে ভোর ॥
বেরঙিন এই দিনের শেষে
          রঙিন স্বপ্নের চোখেই বসত ।
দুর্বিসহ জীবনে মোর
          এটুকুই যে বাঁচার রসদ ॥

Leave a comment